যে কারণে উত্তাপ ছড়াল সূর্য

প্রকাশিত: ২:৪০ অপরাহ্ণ, মে ৭, ২০২৪

চলমান সৌরচক্রের সবচেয়ে উত্তপ্ত অবস্থায় রয়েছে সূর্য। এটি আলো ছড়িয়ে দেওয়ার কার্যক্রমের সর্বোচ্চ পর্যায়ে রয়েছে। এ কারণে এ সময় সূর্য থেকে উত্তাপ ছড়িয়েছে। গত ২ ও ৩ মে সূর্য এমন পর্যায়ে পৌঁছে, যার প্রভাব পড়ে পৃথিবীর মানুষের জীবনযাত্রায়।

সংবাদমাধ্যম সায়েন্স ডেইলি বলছে, গত ২ ও ৩ মে সূর্যের এই অত্যধিক উত্তাপ ছড়ানোর প্রভাব পড়ে অস্ট্রেলিয়া, জাপান ও চীনের কিছু এলাকায়। এ কারণে সেসব এলাকায় বেতার তরঙ্গের যোগাযোগে কিছুটি বিঘ্ন ঘটে।

সূর্য মূলত গরম গ্যাসের একটি বিশাল বল, যা একটি শক্তিশালী চৌম্বক ক্ষেত্র উৎপন্ন  করে। সূর্যের চৌম্বক ক্ষেত্রটি একটি চক্রের মধ্য দিয়ে যায়, যা সৌরচক্র নামে পরিচিত।

প্রতি ১১ বছরে সূর্যের চৌম্বকীয় ক্ষেত্রটি সম্পূর্ণরূপে ঘুরে যায়। এর মানে, সূর্যের উত্তর ও দক্ষিণ মেরু স্থান পরিবর্তন করে। তারপর সূর্যের উত্তর ও দক্ষিণ মেরুগুলোকে আবার আগের অবস্থায় ফিরতে প্রায় ১১ বছর লাগে।

এই সময়ে কখনো চৌম্বক ক্ষেত্রটি হয় সবচেয়ে বেশি শক্তিশালী। আবার কখনো এটি হয় সবচেয়ে দুর্বল।

এর মধ্যেই এ মাসে দুইবার দেখা গেল বিশাল সৌর শিখা। এর শুরুটা হয় গত ২ মে। ওই সময় সবচেয়ে বড় শিখা ছাড়ে সূর্য। চলমান ১১ বছরের চক্রের মধ্যে সবচেয়ে বিশাল এটি। এই শিখা ২৫ মিনিট স্থায়ী ছিল। এমনটাই বলছেন মার্কিন পদার্থবিদ কেইথ স্ট্রং।

পরে ৩ মে আরেকটি সৌরশিখা দেখা যায়। এরই মধ্যে এসব ঘটনার একটি ভিডিও প্রকাশ করা হয়েছে।