স্ত্রী-সন্তান ও শ্বশুরকে পুড়িয়ে হত্যা, যুবকের জেল

প্রকাশিত: ৫:৫৫ অপরাহ্ণ, মে ৭, ২০২৪

স্ত্রী, সন্তান এবং শ্বশুরকে আগুনে পুড়িয়ে মারার অভিযোগে এক ব্যক্তিকে দোষী সাব্যস্ত করেছেন ভারতের নাগপুরের একটি আদালত। অভিযুক্তের নাম কিশোর শেন্ডে। ভারতীয সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমসে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়, অগ্নিদগ্ধ হয়ে মৃত স্ত্রী আরতী শেন্ডের সাক্ষ্যের উপর ভিত্তি করেই কিশোরকে দোষী সাব্যস্ত করে আদালত।

সংবাদমাধ্যমটি জানায়, মহারাষ্ট্রের নাগপুরের গণ্ডিয়া এলাকায় এই ঘটনা ঘটেছে। সেক্ষেত্রে অপরাধীর মৃত্যুদণ্ডের আবেদন জানিয়েছেন সরকারি আইনজীবী।

মামলার এজাহারে বলা হয়, ২০২৩ সালের ১৫ ফেব্রুয়ারি ঘটনাটি ঘটেছিল। আরতীর বিবাহ বহির্ভূত সম্পর্ক রয়েছে বলে সন্দেহ ছিল কিশোরের। তাই নিয়ে তাদের মধ্যে প্রতিদিনই ঝগড়া লেগে থাকত। আরতির ওপর নানাভাবে মানসিক ও শারীরিক অত্যাচার চালাত কিশোর। এমনই এক ঝগড়ার জেরে সন্তানদের নিয়ে বাবার বাড়ি চলে যান আরতী। এরপর তিনি সেখানেই থাকতে শুরু করেন। এতে ক্ষুব্ধ হয়ে ওঠে কিশোর।

২০২৩ সালের ১৪ ফেব্রুয়ারি আরতীকে দ্রুত বাড়ি ফিরে আসার জন্য হুমকি দেয় কিশোর। স্ত্রীকে কিশোর হুঁশিয়ারি দিয়ে বলেছিল, দ্রুত বাড়ি না ফিরলে ভয়ঙ্কর পরিণতি হবে। কিন্তু, তা সত্ত্বেও আরতী বাড়ি না ফিরে বাবার বাড়িতেই থেকে যান।

এরপর ১৫ ফেব্রুয়ারি ভোরে শ্বশুরবাড়িতে গিয়ে আগুন লাগিয়ে দেয় কিশোর। ঘটনায় তাদের চার বছরের সন্তান জয় এবং কিশোরের পক্ষাঘাতগ্রস্ত শ্বশুরকে নাগপুরের সরকারি মেডিক্যাল কলেজ ও হাসপাতালে নিয়ে যাওয়া হলে তাদের মৃত ঘোষণা করেন চিকিৎসকরা। পরে চিকিৎসাধীন অবস্থায় মারা যায় আরতীও।

মৃত্যুর আগে আরতী তার দুই ভাই সহ পাঁচ জনকে জানিয়েছিলেন, তার স্বামীই কুঁড়েঘরে আগুন লাগিয়েছিল। তবে তাদের ৬ বছরের মেয়ে সেই সময় বাড়িতে না থাকায় প্রাণ রক্ষা হয়।

তদন্তে নেমে পুলিশ প্রথমেই কিশোরকে গ্রেপ্তার করে। এরপর শুরু হয় বিচার প্রক্রিয়া। মামলায় মোট ১৯ জনের সাক্ষ্য গ্রহণ করা হয়েছে। যার মধ্যে প্রত্যক্ষদর্শী এবং কিশোরের ৬ বছরের মেয়েও রয়েছে। সেও মায়ের ওপর বাবার অত্যাচারের কথা বর্ণনা করে আদালতের কাছে।

সাক্ষীদের জবানবন্দিতে সামনে আসে যে কিশোর এক সময় আরতীকে বাইকে বেঁধে গ্রামে ঘুরে বেড়িয়েছিল। এই মামলায় সরকারি আইনজীবী বিজয় কোলহে এরকম ঘটনাকে বিরলতম বলে উল্লেখ করে দোষীর কঠোরতম শাস্তির আবেদন জানান। তিনি কিশোরের মৃত্যুদণ্ডের আবেদন জানিয়েছেন। আগামী ৯ মে এই মামলায় সাজা ঘোষণা করবেন আদালত।