‘আনারসের পাতা থেকে তৈরি শাড়ি সম্ভাবনার নতুন দিগন্ত উন্মোচন করেছে’

প্রকাশিত: ৪:২১ অপরাহ্ণ, এপ্রিল ৩০, ২০২৪

আনারসের পাতার আঁশ থেকে পাইনাপেল সিল্ক জামদানী শাড়ি তৈরি সম্ভাবনার নতুন দিগন্ত উন্মোচন করেছে। শিল্পটি দেশের চাহিদা পূরণ করে বিদেশে রপ্তানির মাধ্যমে বৈদেশিক মুদ্রা অর্জনেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আশাবাদী সমাজকল্যাণ মন্ত্রী ড. দীপু মনি।

মঙ্গলবার (৩০ এপ্রিল) দুপুরে মানিকগঞ্জের সদর উপজেলার চর বেউথা এলাকায় বেসরকারি সংস্থা ‘আলাপ’ এর উদ্ভাবিত পাইনাপেল সিল্ক উৎপাদন কেন্দ্র পরিদর্শনে যান তিনি।

পরিদর্শন শেষে আয়োজিত সভায় প্রধান অতিথির বক্তব্যে দীপু মনি বলেন, তারা (আলাপ সংস্থা) দীর্ঘদিন ধরে আনারসের পাতার আঁশ থেকে সিল্ক সুতা তৈরি করে সিল্কের জামদানি শাড়ি, কাপড়সহ নানান সামগ্রী তৈরি করছে। সংস্থাটি গবেষণা করে আনারস থেকে বিভিন্ন খাদ্য সামগ্রীও উৎপাদন করছে, যা দেশের ভাবমূর্তি উজ্জ্বল করবে। আগামীতে এই শিল্পটি দেশের সম্ভাবনার নতুন দিগন্ত খুলে দেবে। এই শিল্পটিকে প্রসারের জন্য সরকার পক্ষ থেকে সহায়তা প্রদানের আশ্বাসও দেন তিনি।চলমান দবদাহের কারণে মন্ত্রী কোনো ধরনের আনুষ্ঠানিকতা না করে সিল্ক উৎপাদন কেন্দ্রটি পরিদর্শন করে সংক্ষিপ্ত পরিসরে সভায় কয়েক মিনিট বক্তব্য রাখেন। এ সময় মানিকগঞ্জ-২ আসনের সংসদ সদস্য দেওয়ান জাহিদ আহমেদ, সমাজসেবা অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) ড. আবু সালেহ মোস্তফা কামাল, জেলা প্রশাসক রেহেনা আক্তার, অতিরিক্ত জেলা প্রশাসক (আইসিটি ও শিক্ষা) শুক্লা সরকার, অতিরিক্ত পুলিশ সুপার সুজন সরকার, জেলা সমাজসেবা অধিদপ্তরের উপ-পরিচালক মোহাম্মদ আবদুল বাতেন, আলাপ সংস্থার নির্বাহী পরিচালক মাসুদা ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।