বৃষ্টিতেই ডুবছে চট্টগ্রাম, জলাবদ্ধতা নিরসন প্রকল্প নিয়ে প্রশ্ন

প্রকাশিত: ১২:৪৮ অপরাহ্ণ, মে ৮, ২০২৪

মৌসুমের প্রথম ভারী বৃষ্টিতে পানিতে ডুবছে চট্টগ্রাম। জলাবদ্ধতা নিরসনে চলমান মেগা প্রকল্প কতটা কাজে আসছে, তা নিয়ে চলছে জল্পনা–কল্পনা। এদিকে গেল কয়েক বছর ধরে এই সংকট নিয়ে পরস্পরের দিকে আঙুল তুলে দায় সেরেছে চট্টগ্রাম সিটি করপোরেশন ও উন্নয়ন কর্তৃপক্ষ। তবে এবার একযোগে কাজ করার ঘোষণা দিয়েছে সংস্থা দুইটি।

এক ঘণ্টার বৃষ্টিতেই নগরীর প্রধান সড়ক ডুবছে হাঁটু পানিতে। খাল-নালা উপচে পানি ভোগান্তি বাড়িয়েছে সাধারণ মানুষের। একই সঙ্গে প্রশ্ন উঠেছে, প্রায় সাড়ে ৮ হাজার কোটি টাকার জলাবদ্ধতা নিরসন প্রকল্পের কাজ প্রায় ৭০ শতাংশ শেষ হলেও তাতে কতটা অগ্রগতি হয়েছে? এই প্রশ্নের উত্তরে নগরীর প্রধান দুই সেবা সংস্থা সিটি করপোরেশন এবং চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের মধ্যে সমন্বয়হীনতা আর প্রকল্প গ্রহণে অদক্ষতার বিষয়টি স্পষ্ট বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

চট্টগ্রামের সুশাসনের জন্য নাগরিকের জেলা সমন্বয়ক আকতার কবির চৌধুরী বলেন, ‘মানুষের চলাচলে যানজট হবে কিনা, সেই বিষয়টা যারা পরিকল্পনা কিংবা বাস্তবায়ন করেন তারা চিন্তা করেন না। এখন দেশে এমন একটা অবস্থা দাঁড়িয়েছে নিজের ফায়দা হলে, চুরি করার জন্য তড়িঘড়ি করে মেগাপ্রজেক্টগুলো করা হয়।’

নগর পরিকল্পনাবিদ আশিক ইমরান বলেন, ‘সেবা সংস্থাগুলোর মধ্যে সমন্বয়হীনতার পাশাপাশি আন্তরিকতার চরম অভাব বলে আমি মনে করি। এ ছাড়া কার আগে কে প্রকল্প করে আনবে এরকম একটা অসুস্থ প্রতিযোগিতা দেখা যায়।’

গেল কয়েক বছর জলাবদ্ধতা নিয়ে সিডিএর নানা অসংগতিকেই সামনে এনেছে সিটি করপোরেশন। অন্যদিকে সিডিএ বার বার বলেছে সিটি করপোরেশন খাল-নালা পরিষ্কারের কর্মকাণ্ড নিয়মিত না চালানোয় পানির জট কমেনি। তবে সম্প্রতি সিডিএর নতুন চেয়ারম্যান নিয়োগের পর সিটি করপোরেশনের সঙ্গে দ্বৈরথ অবসানের আভাস মিলেছে।