মুন্সীগঞ্জে ‘জমির বিরোধে’ চাচা খুন, যুক্তরাষ্ট্রে গ্রেপ্তার ভাতিজা

প্রকাশিত: ১:৪৫ অপরাহ্ণ, এপ্রিল ৮, ২০২৪

প্রায় তিন বছর আগে মুন্সীগঞ্জে ‘জমির বিরোধে’ একজনকে হত্যার ঘটনায় অভিযুক্তকে নিউ ইয়র্ক থেকে গ্রেপ্তার করেছে যুক্তরাষ্ট্র পুলিশ। সম্পর্কে চাচা-ভাতিজা তারা দুজনই বাংলাদেশি-আমেরিকান।

নিউ ইয়র্কে ফেডারেল ব্যুরো অফ ইনভেস্টিগেশন (এফবিআই) কর্তৃক বৃহস্পতিবার গ্রেপ্তার হওয়া জেনেট রোজারিওর (৫২) বিরুদ্ধে ২০২১ সালে তার চাচা মাইকেল রোজারিওকে (৭২) ‘বন্দুকের গুলিতে হত্যার’ অভিযোগ রয়েছে। চাচা-ভাতিজা উভয়েই ব্রঙ্কসে বাস করতেন।

যুক্তরাষ্ট্র বিচার বিভাগের অপরাধ দপ্তরের প্রধান প্রিন্সিপাল ডেপুটি অ্যাসিস্ট্যান্ট অ্যাটর্নি জেনারেল নিকোল এম আরজেন্টিয়ারি জানান, মুন্সীগঞ্জে দায়ের করা মামলা অনুযায়ী খুন হওয়া ব্যক্তি এবং অভিযুক্ত ব্যক্তি উভয়েই যুক্তরাষ্ট্রের নাগরিক। যখন একজন আমেরিকান আরেকজন আমেরিকানকে হত্যা করে, সেটি যেখানেই হোক না কেন, ঘাতককে যুক্তরাষ্ট্রের আইন অনুযায়ী শাস্তি ভোগ করতে হবে।

এ ঘটনায় নিউ ইয়র্ক ও লস অ্যাঞ্জেলেসের এফবিআই কর্মকর্তারা বাংলাদেশে গিয়ে বিস্তারিত খোঁজ-খবর নিয়ে এসেছেন। অভিযুক্ত জেনেট রোজারিওর গতিবিধি পর্যবেক্ষণের পর বাংলাদেশ কর্তৃপক্ষের সহযোগিতায় তাকে নিউ ইয়র্কে এনে গ্রেপ্তার দেখিয়ে সাউদার্ন ডিস্ট্রিক্ট ফেডারেল কোর্টে সোপর্দ করা হয়।