সবাই পেলেন, শুধু আমির পেলেন না আয়ারল্যান্ডের ভিসা

প্রকাশিত: ১১:০৫ পূর্বাহ্ণ, মে ৮, ২০২৪

চার বছর পর অবসর ভেঙে ফিরে ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজে খেলেছেন মোহাম্মদ আমির। আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের পাকিস্তানের দলের পরিকল্পনায় ভালোভাবেই আছেন ৩২ বছর বয়সী বাঁহাতি পেসার। বৈশ্বিক টুর্নামেন্টের আগে আয়ারল্যান্ড ও ইংল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের জন্য পাকিস্তানের ঘোষিত ১৫ সদস্যের দলেও আছেন আমির।

আগামী ১০ মে আইরিশদের বিপক্ষে সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে মুখোমুখি হবে সফরকারী পাকিস্তান। এ সিরিজের জন্য পাকিস্তান দলের সবাই গত মঙ্গলবার আয়ারল্যান্ডের উদ্দেশ্যে রওনা দিলেও পাকিস্তানেই রয়ে গেছেন আমির। ভিসা জটিলতায় আইরিশদের বিপক্ষে তিন ম্যাচের সিরিজে নাও দেখা যেতে পারে বাঁহাতি পেসারকে।

পাকিস্তানের পাশাপাশি যুক্তরাজ্যের নাগরিকত্বও আছে আমিরের। দলের অন্য সবার সঙ্গে আয়ারল্যান্ড সফরের ভিসা আবেদন করেছিলেন তিনি। কিন্তু দলের বাকিরা ভিসা পেলেও আটকে যান আমির। ঠিক কী কারণে আমিরের ভিসা পেতে বিলম্ব হচ্ছে, তা নিশ্চিত করা হয়নি।

পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) এক কর্মকর্তার বরাত দিয়ে ক্রিকইনফো জানিয়েছে, আমিরের ভিসা সমস্যা সমাধানের জন্য আইরিশ ক্রিকেট বোর্ডের সঙ্গে যোগাযোগ চালিয়ে যাচ্ছে পিসিবি। সফরকারী দলের ভিসা প্রক্রিয়া সহজতর করা ও নির্ধারিত সময়ের মধ্যে ভিসা নিশ্চিত করা আয়োজক বোর্ডের দায়িত্ব ছিল বলে মন্তব্য করেছেন পিসিবির ওই কর্মকর্তা।

আয়ারল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের সিরিজটি শেষ হবে ১৪ মে। পরিস্থিতি এমন দাঁড়িয়েছে, আমির কবে ভিসা পাবেন, সেটাও নিশ্চিত নয়। ফলে এত স্বল্প সময়ে আমির ভিসা পেয়ে সিরিজে অংশ নিতে পারবেন কিনা, এ নিয়ে শঙ্কা জেগেছে।

শুধু আমির নন, পাকিস্তানের ম্যানেজমেন্ট সদস্য মোহাম্মদ ইউসুফেরও ভিসা পেতে বিলম্ব হচ্ছিল। তবে শেষ পর্যন্ত ভিসা সংগ্রহ করে দলের সঙ্গে আয়ারল্যান্ড গেছেন তিনি। ঠিক কী কারণে ভিসা পাননি আমির, সেটা নিশ্চিত হতে পারেনি পিসিবি। দেশটির ক্রিকেট বোর্ডের পক্ষ থেকে জানানো হয়েছে, দলের অন্যান্য খেলোয়াড়দের সঙ্গেই ভিসার আবেদন করেছিলেন আমির।

এর আগেও একবার আয়ারল্যান্ড সফরে গিয়েছিলেন আমির। ২০১৮ সালে পাকিস্তানের বিপক্ষে ইতিহাসের প্রথম টেস্ট খেলেছিল আয়ারল্যান্ড। পাকিস্তানের সে দলের অংশ ছিলেন বাঁহাতি পেসার।

আজ বুধবার সকালে ডাবলিনে পৌঁছানোর কথা পাকিস্তানের। আইরিশদের বিপক্ষে সিরিজ শেষ করে যুক্তরাজ্যে যাবে বাবর আজমরা। সেখানে চার ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলে এরপর বিশ্বকাপের জন্য উড়াল দেবে পাকিস্তান।