ন্যাশনাল ব্যাংকের দুই দিনে ১৯ কোটি শেয়ার হাতবদল

প্রকাশিত: ২:১৮ অপরাহ্ণ, মে ৮, ২০২৪

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্লক মার্কেটে গত দুই দিনে ন্যাশনাল ব্যাংকের বিপুল পরিমাণ শেয়ার হাতবদল হয়েছে। পাশাপাশি সাধারণ বাজারেও বেড়েছে ব্যাংকটির শেয়ার লেনদেন। তাতে দেখা যায়, গত দুই দিনে ডিএসইতে ব্লক ও সাধারণ মার্কেট মিলিয়ে ১৮ কোটি ৯০ লাখ ৭০ হাজার ৭১৩টি শেয়ার হাতবদলে ন্যাশনাল ব্যাংকের মোট লেনদেন হয়েছে ১২৬ কোটি ৯৯ লাখ টাকা।

ডিএসই সূত্রে জানা গেছে, গত সোমবার ব্লক মার্কেটে ন্যাশনাল ব্যাংকের ১২ কোটি ২৫ লাখ ২০ হাজারের বেশি শেয়ারের হাতবদল হয়েছে; যার বাজারমূল্য ছিল প্রায় ৮৩ কোটি টাকা। আর গতকাল মঙ্গলবার একই মার্কেটে হাতবদল হয়েছে ব্যাংকটির ৬ কোটি ৪৫ লাখ শেয়ার; যার বাজারমূল্য সাড়ে ৪২ কোটি টাকার বেশি। সব মিলিয়ে গত দুই দিনে ব্যাংকটির ব্লক মার্কেটে ১৮ কোটি ৭০ লাখের বেশি শেয়ারের হাতবদল হয়েছে, যার মোট বাজারমূল্য ছিল ১২৫ কোটি টাকার বেশি।

গত ৯ এপ্রিল বেসরকারি খাতের ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক বা ইউসিবির শীর্ষ কয়েকজন ব্যক্তিকে ডেকে নিয়ে ন্যাশনাল ব্যাংক একীভূত করার নির্দেশ দিয়েছিল বাংলাদেশ ব্যাংক। এই খবরে ন্যাশনাল ব্যাংকের শেয়ারদর তলানিতে নেমে আসে। কিন্তু সম্প্রতি করা এক সংবাদ সম্মেলনে ন্যাশনাল ব্যাংক জানিয়েছে, আপাতত তারা অন্য কোনো ব্যাংকের সঙ্গে একীভূত হবে না। বরং নিজেরাই সবল হতে চায়। এর পর থেকে শেয়ারবাজারে ব্যাংকটির শেয়ারের দাম এবং ব্লক মার্কেটে লেনদেন বাড়তে শুরু করে।